Saturday, January 10, 2015

স্ট্রাভা নিয়ে দুটো (আসলে অনেকগুলি!) কথা

আমরা সবাই কমবেশি এন্ডোমন্ডো (Endomondo.com ) অ্যাপ/ওয়েবসাইট এর সাথে পরিচিত থাকলেও স্ট্রাভা (Strava.com )-র ব্যবহারকারী তুলনামূলক কম। স্ট্রাভার কথা আমি প্রথম জানতে পারি Anindo-র থেকে। এন্ডোমন্ডো (যাকে আদর করে অনেকেই মন্ডো/মুন্ডু বলে ডাকেন) এবং স্ট্রাভার মধ্যে বেসিক ফিচারগত তেমন কোন পার্থক্য নেই। আপনি রাইড রেকর্ড করবেন, সেটা অনলাইনে আপলোড করবেন, অ্যানালাইসিস করবেন, গর্বভরে শেয়ার করবেন, এইতো। এন্ডোমন্ডো আমাদের কাছে বেশি জনপ্রিয় কারন এখানে ইউজাররা নিজেরা চ্যালেঞ্জ তৈরি করে শেয়ার করতে পারেন। সেটা নিয়ে তেমন কিছু বলার নাই। স্ট্রাভা কেন ভালো লাগে সেইটা বরং বলি-
১. সেগমেন্টস: স্ট্রাভার সবচেয়ে দারুণ ফিচার। ধরেন আপনি উত্তরা থেকে নিয়মিত গুলশানে অফিস করেন, তার মধ্যে এয়ারপোর্ট থেকে বনানী পর্যন্ত রাস্তাটুকু একটু জুরে জুরে চালান। উত্তরা আড়ং এর মোড়ে এবং কাকলীতে আপনি চরম জ্যাম খান, তাই ওইখানকার স্পিডটুকু আপনি গোণায় ধরেননা। কিন্তু ওইযে এয়ারপোর্ট থেকে বনানী- ওইটুকু রাস্তায় আপনি প্রতিদিন কতটুকু ইম্প্রুভ করছেন সেইটার রেকর্ড রাখতে চান। বা আরো ভালো হইতো যদি আপনি জানতে পারতেন-ওই রাস্তায় প্রতিদিন যত সাইক্লিস্ট আস্তে জোরে চালাচ্ছে তাদেরই বা স্পিড কেমন! স্ট্রাভাতে তখন আপনি একটা 'সেগমেন্ট' বানায় ফেলতে পারবেন (বেশির ভাগ ক্ষেত্রে দেখবেন অন্যকোন সাইক্লিস্ট এর মধ্যেই সেগমেন্ট বানিয়ে রেখেছেন, তাই এই কষ্টটুকু করারও দরকার পরেনা, যদিনা আপনি একদম নতুন কোন রাস্তায় রাইড দেন)। স্ট্রাভা তখন ওই সেগমেন্টের জন্য একটা দারুণ পেজ দেখাবে আপনাকে যেখান থাকবে 'লিডারবোর্ড' মানে ওই রাস্তায় চালানো সবার লিস্ট, তাদের স্পিডসহ। আর যিনি একটা সেগমেন্টের ফাস্টেস্ট রাইডার, তাকে বলা হয় KOM (King of the Mountain)। কখনো দেখা হয়নাই এমন একজনের সাথেও আপনি KOM নিয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নেমে যেতে পারেন! (Attn: Aminul Ahsan)  আবার চাইলে আপনি সেগমেন্টের লিডারের সাথে নিজের রাইডের তুলনাও করতে পারবেন, বুঝতে পারবেন সে কোথায় এগিয়ে যাচ্ছে আর আপনার পিছিয়ে পরার কারন কী। প্রত্যেকটা রাইডের পর স্ট্রাভা আপনাকে জানিয়ে দিবে আপনার অ্যাচিভমেন্ট এর লিস্ট- কোন সেগমেন্ট আপনার কি পারফরম্যান্স তার উপর ভিত্তি করে।
২. অ্যানালাইসিস: আপনি যদি রাইডের খুঁটিনাটি ডিটেইলস নিয়ে ঘাটাঘাটি করতে পছন্দ করেন তাইলে স্ট্রাভার বিকল্প কম। উদাহরণস্বরূপ:
-- আপনার রাইডের যেকোন অংশ সিলেক্ট করে তার অ্যাভারেজ স্পিড এবং অন্যান্য ফিচার দেখতে পারবেন।
-- রাইডের সামনে পেছনে থেকে ক্রপ করতে পারবেন। যেমন উত্তরা থেকে এয়ারপোর্ট আর কাকলী থেকে গুলশান-২ কেটে শুধু মাঝের অংশটা রাখতে পারবেন রাইড হিসাবে।
-- রাইডের মধ্যেকার সেগমেন্টগুলির লিস্ট পাবেন, ক্লিক করলেই তার ম্যাপসহ বাকি সব ডাটা দেখতে পারবেন।
৩. ইন্টারফেস: এন্ডোমন্ডোর ওয়েবসাইটে গেলেই আমার প্রস্তরযুগের গুহামানবদের কথা মনে পরে। অন্যদিকে স্ট্রাভার সাইটটা দেখতে পুরা 'ঝাক্কাস', আর অনেক ইউজার-ফ্রেন্ডলি; ক্লিন-স্লিক-ফাস্ট - একদম ওয়াশ-লুব করা!
"কিন্তু, BDC-র সব চ্যালেঞ্জ, আমার বছরওয়ারি কিলোমিটারের হিসাব ইত্যাদি সবই তো Endomondo-তে, স্ট্রাভাতে গিয়ে ভাতে মারা যাবো ভাই", বলছেন আপনি, রাইট? নাহ, একটা রেখে যে আরেকটা নিতে হবে এমন না। আমি যেটা করি, সেটা আপনিও করতে পারেন- মোবাইলে সব সময় মন্ডো ইউজ করে রাইড রেকর্ড করি, তারপর বাসায় এসে মন্ডোর ওয়েবসাইট থেকে GPX ফাইলটা ডাউনলোড করে স্ট্রাভায় আপলোড করে দেই। চাইলে আপনি পুরো সপ্তাহের রাইডগুলো একবসায় করে ফেলতে পারেন, যেহেতু স্ট্রাভা একসাথে মাল্টিপল GPX আপলোড করতে পারে। এতে আপনার যাবতীয় মন্ডো রেকর্ড থাকলো, আর স্ট্রাভাতে KOM হইতেও আর কোন বাধা থাকলো না। আর সব রাইড আসলে স্ট্রাভাতে আপলোড করাও জরুরি না, আপনি ট্রেইনিং বা ভালো চালিয়েছেন এমনগুলাই আপলোড দিতে পারেন, স্ট্রাভা যেহেতু পারফরমেন্স ওরিয়েন্টেড সাইক্লিংকেই বেশি গুরুত্ব দেয়। আমার গত বছরের মন্ডো মাইলেজ প্রায় আট হাজার কিলো হলেও স্ট্রাভায় আছে মাত্র সাড়ে চার হাজার কিলোর মতো।
এই লেখা পুরো শেষ করে এইখানে যদি আপনি আসতে পারেন, তাইলে স্ট্রাভায় একাউন্ট খুলে ফেলা তো আপনার জন্যে নস্যি মাত্র! দেখা হবে স্ট্রাভায়, কোন এক সেগমেন্টের লিডারবোর্ডে! 

No comments: