Wednesday, January 1, 2014

সাইক্লিং সালতামামি:২০১৩

এন্ডোমন্ডো পরিসংখ্যান বলছে গত বছর পাঁচ হাজার কিলোমিটারের মত সাইক্লিং করেছি। এর মধ্যে একমাস অফিস ছুটি ছিলো, "সময় থাকলে আমিও পারি" -এইটা প্রমাণ করার জন্যে ২০ দিনে এক হাজার কিলো শেষ করেছিলাম। উত্তরা এবং এর আশেপাশে ঘোরাঘুরি, Batash Chacha-য় গ্রুপ এবং একা রাইড, মাঝেমধ্যেই অফিসে আসা-যাওয়া, কিছু লং রাইড (সোনারগাঁ, বান্দুরা)- এইতো।
বড়সড় দুর্ঘটনা তেমন হয়নি, এক কুকুরকে বাঁচাতে গিয়ে হাঁটু ছিলেছিলো- দুই সপ্তাহের মত লেগেছিলো সারতে।
জীবনের প্রথম সাইকেল আপল্যান্ড ভ্যানগার্ড 100 বছরের শুরুতেই বিক্রি করে দিয়েছিলাম সাইজে ছোট হচ্ছিলো বলে। তারপরে কিছুদিন চালালাম ডিস্কাউন্টে কেনা র‍্যালে AT-30। ওইটাও বিক্রি করে জুলাইয়ে কিনলাম লিডার 300 টুয়েন্টি-নাইনার। লিডার কেনার পরেই মনে হয়েছিলো "ফাউন্ড দ্য ওয়ান আই হ্যাভ বিন লুকিং ফর"! সেই থেকে চলছে, মাস দুয়েক আগে ফ্যাট টায়ার বদলে স্লিক লাগালাম, এখনও তাতেই খুশি!
পরিবার, বন্ধু, সহকর্মীদের অন্তত দশজন আমাকে দেখে উৎসাহিত হয়ে সাইকেল কিনেছে। এর বাইরেও অনেকেই ফোনে, ফেসবুকে সাজেশান চেয়েছে। নিজের পছন্দের বিষয়ে নিজের কাছের মানুষদের সাহায্য করার মত আনন্দের ব্যাপার আর বেশি কিছু নেই!
এই বছরের ইচ্ছা হলো মাইলেজটাকে "গুণগতভাবে" আরেকটু উন্নত করা। "আজাইরা" মন্ডোবাজি বাদ! 'ফাস্টেস্ট' টুয়েন্টি, থার্টি, ফিফটি এই চ্যালেঞ্জগুলায় নিজেকে যথাসম্ভব ওপরে তোলা। রেগুলার "ট্রেনিং" করা শুরু করা এবং কন্টিনিউ করে নিজের সামর্থ্যটা বাড়ানো, আর সবার সাথে মিলে এখানে-ওখানে কিছু আনন্দ ভ্রমণ, সময় মিলে গেলে হয়তোবা কিছু লম্বা রাইড। যথাসম্ভব ইনজুরি ফ্রি থাকা।
বাসার লোকজন এখনো ভাবতে পারেনা যে একজন মানুষের একটার বেশি বাইসাইকেল লাগতে পারে! Inception স্টাইলে ওনাদের মাথায় আইডিয়াটা ঢোকানো শুরু করেছি (একদিন হয়তো বললাম 'ওমুক ভাইয়ার পাঁচটা বাইক আছে', আরেকদিন বললাম 'সত্তুর হাজার টাকার বাইক এখন সবাই কিনছে দেখি!') - যদি আইডিয়ার ডানা গজায় আর টাকা জমাতে পারি তাহলে হয়তো একটা রোড বাইক কিনবো, এই বছর এই স্বপ্নটাও দেখি!
আর সবশেষে আস্তে আস্তে বলিঃ পাঁচ হাজার কিলোতে এখনো চাক্কা লিক হয়নাই! এই রেকর্ড যেন বজায় থাকে, আপাতত তাই চাওয়া!

No comments: