Friday, March 20, 2009

দূর পরবাসে - ৪: ICT DAY এবং বিরিয়ানি

আজকে একটা ক্লাস ছিলো সারাদিনে, সেটাও হলোনা ICT Day এর কল্যাণে। ICT Day মানে অনেকটা আমাদের দেশের জব ফেয়ারের মত, বিভিন্ন নামজাদা কোম্পানি থেকে প্রতিনিধিরা আসবে, ছাত্ররা রিজ্যুমে নিয়ে কথাবার্তা বলবে, সম্ভাব্য চাকরি নিয়ে আলোচনা করবে, এই আর কি।
অনুষ্ঠান ছিলো সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত, মাঝে প্রতি ঘন্টায় কোম্পানিগুলোর প্রেজেন্টশান। বিশটার মত স্টল ছিলো, IBM, Siemens, Alcatel, Fiat Research, Telecom Italia ছাড়াও আরো অনেকগুলান। বেশ ভিড় দেখলাম, টেলিকম ইতালিয়ায় তো রীতিমত লাইন ধরতে হইছে কথা বলার জন্যে। IBM রোমে তিন মাসের ইন্টার্নশিপ দিচ্ছে, এখানে থাকলে হয়তো সুযোগ নেয়া যেত। কিন্তু আমি আছি জুলাই পর্যন্ত, সুতরাং সে গুড়ে বালি।

আমরা পাঁচজনা এক সাথে খাওয়াদাওয়া করি, সপ্তাহের পাঁচদিন ঘুরেফিরে রান্না করতে হয় সবাইকেই। আজ আমার রান্না ছিলো। বেশ কিছু বাসমতি চাল স্টকে থাকায় জনগণ বিরিয়ানি খাওয়ার ইচ্ছা পোষণ করেছিলো গতকাল। ডাল-ভাত-মাছ-মাংস মাশাল্লাহ ভালোই রান্না করি কিন্তু বিরিয়ানিতে এখনও কনফিডেন্স না থাকায় রাশেদ ভাইয়ের শরণাপন্ন হলাম; দুইজনে মিলে জব্বর একখান রান্না হলো। দেশে থাকতে আব্বু-আম্মুকে দেখতাম কত প্রিপারেশান নিয়ে বিরিয়ানি রান্না করতো (সেইটা অবশ্য অতি অসাধারণ বাদশাহি বিরিয়ানি, তার ধারে কাছে যাইতে পারলে বর্তে যেতাম!), আমাদের সিম্পল রেসিপিতে রাঁধা বিরিয়ানিও কিন্তু মন্দ হয়নি।
বিরিয়ানি শেষে পলিন ভাইয়ের কিচেনে বসে আবার চা-বিস্কুট এবং গপ্পো। আগামীকালের রেসিপিটাও ঠিক করে ফেলা হলো।
খাওয়ার উপরেই আছি!

4 comments:

সিহাব said...

মজা মজা ঃ)
"মালিনা" (দেখছেন নাকি? মনিকা বেলুচ্চির।) মুভি টা দেখে খালি ইটালি যাইতে মন চায় !

সিহাব
সি আই টি '০৩

Rafi said...

Malena না দেখলে কি হয় নাকি!
ইতালি ঘুরতে আসার জন্য আসলেই এক নাম্বার জায়গা, চইলা আসো।

maqtanim said...

কাচ্চি বিরিয়ানি খাইনা কতদিন! ইসসস...

Rafi said...

এইখানে একজন ভাইয়া এত অসাধারণ বিরিয়ানি রান্না করে, বলে বোঝানো যাবে না!
দাওয়াত রইলো :)