Sunday, March 15, 2009

দূর পরবাসে - ৩

ইতালিতে এসে শীতের প্রকোপে তেমন পড়তে হয় নাই আমাদের। ডিসেম্বর-জানুয়ারি, যেই সময়টায় কড়া ঠাণ্ডা ছিলো তখন আমাদের পরীক্ষা চলে, ঘর থেকে বের হওয়া লাগছে সপ্তাহে দুই সপ্তাহে এক-দুই দিন। নতুন সেমিস্টার শুরু হলো ফেব্রুয়ারি ১৫ তে, এই মার্চে এসে ওয়েদার হয়ে গেছে আমাদের দেশের বসন্তকালের মত। বরফমাখা আল্পস এর চূড়া থেকে আসা বেয়াড়া কনকনে বাতাসটাই যা একটু ডিসটার্ব করে। গত সপ্তাহে পুরোটাই ছিলো ঝকঝকে রোদমাখা মন ভালো করা সব দিন, টেম্পারেচার দিনের বেলায় ১৫-১৮ এর ঘরে! আমরা থাকি ইতালির একদম উত্তরে, ঠাণ্ডা প্রান্তে। এইখানেই এই অবস্থা।

এইরকম রোদেলা দিনে সপ্তাহান্তে আমরা ক্রিকেট খেলবোনা, চিন্তাও করা যায়না। শহরে অনেক মাঠ আছে, তবে সাধারণত মাঠে খেলতে যাওয়ার অনেক হ্যাপা, আগে থেকে বুকিং দেয়া লাগে, ভাড়াও দেয়া লাগতে পারে। তবে আমাদের ঘরের কাছেই একটা মাঠ আবিষ্কার করা গেছে যেইটার কোন মালিক নাই, বেশ সুন্দর, চারদিকে ফেন্স দেয়া, চার-ছয় মারলেও বাসার ছাদে গিয়ে পড়ার চান্স নাই, বড়জোর বারান্দায় যাইতে পারে। পিচ্চি কতগুলারে দেখা যায় ফুটবল নিয়ে ঘোরাঘুরি করতে, আমরা গেলে অবশ্য তারা মাঠের বাইরে এক কোনায় চলে যায়, বেশ আগ্রহ নিয়ে আমাদের 'আজব' খেলা দ্যাখে। আর বাইরে বল গেলে দৌড়ায় গিয়ে বলে এনে দেয়। চারপাশের লোকজনও চলতে ফিরতে দাঁড়ায় যায় আমাদের খেলা দেখে, অনেকে জানতে চায় "কয় গোল হইলো?"!
আজকে তিনটা ম্যাচ খেলা হলো। দুটো দশ ওভার আর শেষে একটা ছয় ওভারের। সবগুলাই জমেছিলো বেশ। খেলা শেষে ফিরতে ফিরতে প্রায় দুপুর তিনটা; লাউভাজি, রুই মাছের দোপেঁয়াজা আর ডাল দিয়ে জমিয়ে খাওয়া হতে হতে বিকাল। সন্ধ্যার একটু আগে ভারতের সন্দ্বীপ ফোন করলো ব্যাডমিন্টন খেলতে যাবার জন্যে। যাবার ইচ্ছা ছিলো কিন্তু টায়ার্ড ছিলাম বেশ। একদিনে আর কত!

আর এখন ভাবতেছি কোন মুভিটা দেখা যায় - Hellboy 2, Chocolat নাকি V for Vendetta আরেকবার...

5 comments:

Maroof said...

chocolate dekh.

Rafi said...

Chocolate(2008) নাকি Chocolat (1988)?! আমি বলছিলাম পরেরটার কথা।

ম্যাক said...

এইখানের লোকজন ক্রিকেট মোটামুটি চিনে... অন্তত খেলাটার নাম জানে... আমরা যেমন জানি যে খোখো নামে একটা খেলা আছে...

Rafi said...

আসলে ইতালির লোকজন ফুটবলের এমন লেভেলের পাগল যে আর কোন খেলার পাত্তাই রাখেনা। ট্রেনটোর ভলিবল টিম অবশ্য ইতালিতে চ্যাম্পিয়ন।

Arju said...

Rafi seleta valoi sile. Kintu baire giye kharap hoye geso. Facebook e oslil chobi dao keno?
Arju