Friday, December 12, 2008

এইসব তুষারমাখা দিন...


দেশের বাইরে দ্বিতীয় ঈদ করলাম। প্রথম কুরবানির ঈদ। গতবারের মতই, এবারও দিনটা ভালোই কেটেছে, খুব সকালে রেডি হয়ে সবাই মিলে নামাজে যাওয়া, নামাজের পর সব্বার সাথে কুশল বিনিময়, সবার খুশি আর হাসিমাখা মুখ, ছবি তোলা, একে একে সবার বাসায় যাওয়া; চটপটি, সেমাই, ফিরনি দিয়ে সকালের পেটপূজো আর দুপুরে বিরিয়ানি, মুরগির রোস্ট আর বোরহানি - ঈদের দিনে আর কি চাওয়ার আছে! একটা জিনিস হয়তো সবাই আমার মত মিস করেছে, রাস্তায় একটু পরপর গরু কোরবানির আর বানানোর দৃশ্য। দেশে আমি আর আব্বু মিলেই খাসিটাকে সাইজ করতাম। সকালবেলা হাত যে একটু নিশপিশ করেনি, তা না!

ক'দিন ধরে বেশ তুষারপাতের মধ্যে আছি, ট্রেন্টো শহরের আদি বাসিন্দারাও বলছে এইটা নাকি ইতিহাসের অন্যতম বেশি তুষারপাত (অন্তত বাঙ্গালিদের দেখা ইতিহাসে!)। তুষারের মধ্যে ভালোই লাগে, প্রথম কয়েকদিন খুব ঘুরেও বেরিয়েছি, সমস্যা হয় যখন দেশ থেকে আনা বাটা পাওয়ার কেডস পায়ে দিয়ে বাইরে থাকতে হয়। পা ভিজে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। পিত্তারেল্লো থেকে একটা কিছু কিনতেই হবে মনে হচ্ছে।

গতকাল আমাদের ইতালিয়ান ভাষা শিক্ষা কোর্সের ফাইনাল ছিল, আজ রেজাল্ট দিলো। ভালোই লাগে ভাষাটা, বেশ স্যুইট আছে! জার্মান শিখতে গেলে কি অবস্থা হবে, আল্লাহ মালুম। ভাবছি আগে থেকেই শেখা শুরু করে দেবো!

ছবি কৃতজ্ঞতাঃ সুজা ভাই

No comments: